উম্মাহ্‌র জন্য কিছু করুন

আবু প্রোডাক্টিভ | জানুয়ারী ২৩, ২০১৫
Download PDF

গত কিছুদিন যাবত আমি বেশ কিছু TED Talk দেখলাম যা বিখ্যাত ব্যক্তিত্ব ও নেতাদের পরিচয় করিয়ে দেয় যারা তাদের জীবন উৎসর্গ করেছেন কোন একটি লক্ষ্য অর্জনের জন্য এবং তাতে সফল হয়েছেন। তাঁদের কাজ যে খুব পরিচিত বা সুনাম-খ্যাতির অধিকারী এমন নয় বরং ওই ব্যক্তিদের অধ্যবসায়, আন্তরিকতা আর কঠোর পরিশ্রম সত্যিই মানুষের জীবনে প্রভাব ফেলেছিল, অন্তত একজন মানুষের জীবনে হলেও।

আমাদের বর্তমান জীবনের প্রতি আমাদের আন্তরিকভাবে দৃষ্টিপাত করা উচিত এবং নিজেদের জিজ্ঞাসা করা উচিত এই উম্মাহ্‌র জন্য আমরা কি করছি? কিভাবে আমরা এই উম্মাহ্‌কে সাহায্য করছি? কেন মানুষ আমাদের মনে রাখবে? কিভাবে আমরা আমাদের সময়, দক্ষতা, মেধা, সৃজনশীলতা ও শক্তিকে আল্লাহ্‌ তায়ালার জন্য কাজে লাগাতে পারি এবং তাঁর বান্দাদের সেবায় লাগাতে পারি?

আপনাদের প্রত্যেকেই কিছু না কিছু করুন, নতুন কিছু তৈরী করুন, উম্মাহ্‌র উন্নয়নে কাজ করুন আবার আপনার ভালো কাজের পরিমান বাড়ান, ইনশাআল্লাহ্‌।

অনেক অলস ও কর্মবিমুখ সময় পার হয়েছে, বসে থেকেছেন কাজটা অন্য কেউ করে দিবে বলে! বরং উঠে দাঁড়ান এবং কিছু একটা করুন। ওয়েবসাইট তৈরি করুন, সচেতনতা বৃদ্ধি করুন, কোন প্রোডাক্ট তৈরি করুন, প্রোগ্রাম, কনফারেন্স প্লান করুন কিংবা কিভাবে ফাণ্ড বৃদ্ধি করা যায় সেটা নিয়ে কাজ করুন।

আমরাই সর্বোত্তম জাতি। আমরা হলাম মুহাম্মাদ (সাঃ) এর উম্মত। এখনি সময় জেগে উঠার। আমাদের উন্মেষ তখনি হবে যখন আমাদের প্রত্যেকে উঠে দাঁড়াবে এবং ইসলামের জন্য কিছু করবে।
কোথেকে শুরু করা যায়???

৪টি ধাপ আপনাকে শুরু করতে সাহায্য করবে। এই ধাপগুলো খুবই সহজ কিন্তু আপনাকে সময় নিয়ে গভীরভাবে ভাবতে হবে। যখনই আপনি স্বচ্ছ ধারণা লাভ করবেন আপনি কী করতে যাচ্ছেন, ইস্তিখারা করুন এবং কাজ শুরু করুন।

১। বসুন; প্রয়োজনে একাধিকবার বসুন এবং চিন্তা করে কাগজে লিখুন আপনি কোন ব্যাপারে উৎসাহী, আপনি কি করতে ভালবাসেন আর আপনি কোন বিষয়ে দক্ষ।

২। আপনি যা করতে ভালবাসেন তা কিভাবে উম্মাহ্‌র বা মানবতার কাজে লাগাতে পারেন তা নির্ণয় করুন। বড়কিছু চিন্তা করুন! যেমন আপনি আপনার এলাকার জন্য একটা উদ্যোগ নিতে চান, এটাকে শুধু আপনার আশেপাশে সীমাবদ্ধ রাখলেই হবে না। স্বপ্ন দেখুন যে আপনার এই উদ্যোগ সারা দেশেই বাস্তবায়িত হবে আল্লাহ্র ইচ্ছায়। সুতরাং বড় কিছু চিন্তা করতে ভয় পাবেন না। ছোট ছোট পদক্ষেপের মাধ্যমে আপনার লক্ষ্যে পৌছান।

৩। অন্যদেরকে জানান। আপনার কিছু বন্ধু বা পরিবারের সদস্যদের সাথে শেয়ার করুন। আশাহত হবেন না যদি কেউই আপনার আইডিয়া পছন্দ না করে। যদি আপনি এটাতে বিশ্বাস করেন তবে একাকী হলেও কাজ শুরু করুন আর চালিয়ে যান। আল্লাহ্‌ তা’য়ালা সঠিক লোক পাঠাবেন আপনার কাজে এবং সাহায্য করবেন ইনশাআল্লাহ্‌।

৪। কাজে নেমে পড়ুন। কী জন্য বসে থাকবেন? ডোমেইন রেজিস্ট্রেশন করুন, দাতব্য সংস্থাগুলোকে ফোন করুন, ইমেইল পাঠান, এমন সব কিছুই করুন যা আপনার কাজকে এগিয়ে নিবে। বসে থাকবেন না!

সবশেষে, বহু বছর যাবত আল্লাহ্‌র কাছে আমার দু’আ ছিল তাঁর দ্বীনের কাজে লাগার। কখনো কখনো আমি মনে করি এই দু’আর জবাব আল্লাহর আশীর্বাদপুষ্ট এই ProductiveMuslim.com ওয়েবসাইটটি। আমি আশা করি আপনাদের অনেকেই এই ওয়েবসাইট থেকে অনুপ্রাণিত হয়ে এমন কিছু উদ্যোগ নিবেন যা এই উম্মাহ্‌র কর্মক্ষমতা বাড়িয়ে দিবে এবং আপনাদের প্রত্যেকেই এই উম্মাহ্‌র জন্য কিছু করবেন।

উম্মাহ্‌র জন্য কি আপনি কোন উদ্যোগ হাতে নিয়েছেন? যদি নিয়ে থাকেন নিচে আমাদের সাথে শেয়ার করুন।

সূত্রঃ ProductiveMuslim.com

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
৭৫২ বার পঠিত